মোবাইল ব্যাংকিং

মোবাইল ব্যাংকিং সম্পর্কে জানুন (bKash ও Dutchbangla))
বর্তমান সময়ে আমাদের দেশে টাকা এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর সহজ এবং নিরাপদ মাধ্যম হিসাবে মোবাইল ব্যাংকিং বেশ জনপ্রিয়তা লাভ করেছে। বাংলাদেশের প্রায় ৩০ টি ব্যাংক

এই ব্যবস্থা চালু করেছে। কিন্তু গ্রাহক সংখ্যায় এগিয়ে আছে ব্র্যাক ব্যাংকের (BRAC Bank এর bKash) বিকাশ এবং ডাচবাংলা ব্যাংক (DouchBangla Bank) এর মোবাইল ব্যাংকিং। আসুন জেনে নিই এ দুটো কিভাবে কাজ করে এবং কী কী সুবিধা রয়েছে।

*** ডাচ-বাংলা ব্যাংক এর মোবাইল ব্যাংকিং সম্পর্কে জানতে এখানে ক্লিক করে একটি পিডিএফ ফাইল ডাউনলোড করে নিন। ডাউনলোড করতে সমস্যা হলে লিঙ্কটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Save Link As এ ক্লিক করে নাম দিয়ে সেভ করে নিন।
** একাউন্ট খুলতে ১০০ টাকা লাগে।
** এজেন্ট এবং যেকোন শাখায় টাকা জমা এবং উত্তোলন করা যায়।
** এর মাধ্যমে আপনি মোবাইলে টাকা রিচার্জ করতে পারেন আপনার মোবাইল দিয়েই।
** বিদেশ থেকে টাকা পাঠানো যায়
** টাকা জমা এবং উঠানো উভয় ক্ষেত্রে চার্জ দিতে হয়।

ডাচবাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত জানতে যেকোন মোবাইল থেকে কল করুন: ১৬২১৬ এই নম্বরে।

ব্র্যাক ব্যাংক এর বিকাশ

** বিকাশ এ রেজিষ্ট্রেশন করতে হলে গ্রামীণফোন, বাংলালিংক অথবা রবি অপারেটর এর সংযোগ, দুই কপি ছবি, ছবি সম্বলিত যেকোন একটি পরিচয়পত্র (National ID/Passport/Driving License/Other valid Photo ID) লাগবে। রেজিষ্ট্রেশন এর জন্য কোন প্রকার ফি দিতে হবে না। যাদের আইডি কার্ড নেই তাদের মোবাইল নম্বরটি তার পরিবারের যার আইডি কার্ড আছে তার মাধ্যমে রেজিষ্ট্রেশন করা যাবে। যেমন আমি আমার ছবি এবং আইডি কার্ড ব্যবহার করে আমার ফোন এবঙ আমার ছোট ভাইয়ের ফোন রেজিষ্ট্রেশ করেছি একই সাথে। অর্থাৎ আপনি একাধিক ফোন আপনার নামে রেজিষ্ট্রেশ করতে পারেন।

** বিকাশ এ ন্যূনতম কোন টাকা জমা রাখতে হয়না।

** টাকা জমা করতে (ক্যাশ ইন) কোন অতিরিক্ত টাকা দিতে হয়না। বিকাশ চিহ্ণিত যেকোন এজেন্ট থেকে আপনার একাউন্টে কিংবা অন্য যেকানো একাউন্টে টাকা জমা করতে পারেন Flaxilad এর মতোই।

** টাকা একাউন্টে জমা করাকে বলে 'ক্যাশ ইন' এবং টাকা উঠানোকে বলে 'ক্যাশ আউট'
** টাকা উঠানোর (ক্যাশ আউট) জন্য নির্দিষ্ট পরিমাণ ফি আপনার একাউন্ট থেকে কাটা যাবে অর্থাৎ এজেন্টকে কোন অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হবেনা। যত টাকা উঠাতে চাইবেন তত টাকাই পাবেন।
** এক বিকাশ একাউন্ট থেকে অন্য বিকাশ একাউন্টে টাকা পাঠালে প্রতিবার ২ (দুই) টাকা খরচ হবে।

** আপনি বিকাশ এজেন্ট অথবা বিকাশ চিহ্নিত ব্র্যাংক ব্যাংকের নির্দিষ্ট এটিএম (ATM) বুথ থেকে টাকা উঠাতে পারেন।

** ধরুন এমন একজনকে টাকা পাঠাতে চাইছেন যার বিকাশ একাউন্ট নেই। সেক্ষেত্রে তাকে বলতে হবে যেকোন একটি বিকাশ এজেন্টে যাওয়ার জন্য। তিনি সেখানে গিয়ে বলবেন আমি ক্যাশ আউট করতে চাই। তখন এজেন্ট একটি ফোন নম্বর দিবেন। ঐ ফোন নম্বরটি আপনাকে জানিয়ে দিলে আপনি আপনার মোবাইল থেকে ক্যাশ আউট অপশনে গিয়ে ক্যাশ আউট সিলেক্ট করে ঐ এজেন্টের দেয়া মোবাইল ফোন নম্বরটি ব্যবহার করবেন। তখন সাথে সাথে ঐ এজেন্টের ফোনে একটি মেসেজ যাবে এবং আপনার কাংখিত ব্যাক্তিকে টাকা দিয়ে দেবে। এজন্য ঐ ব্যক্তি কোন অতিরিক্ত টাকা এজেন্টকে দিতে হবেনা কারন আপনার একাউন্ট থেকেই চার্জ কাটা হবে।